রমজান মাসে স্ত্রী সহবাসের বিধান

 রমজান  মাসে স্ত্রী সহবাসের বিধান

 


আল্লাহ তাআলা কিছু স্থান ও সময় ব্যতীত সব সময় ও সকল স্থানে স্ত্রী সহবাস হালাল করেছেন। মহান আল্লাহ পবিত্র রমজান মাসেও সহবাস হালাল করেছেন। তবে তা কখনই রোজা অবস্থায় করা যাবে না। রমজানে বা রোজায় দিনে সহবাস করলে রোজা ভঙ্গ হয়ে যাবে; বিধায় ইফতারির পর থেকে শুরু করে সেহরির আগ পর্যন্ত যে কোন সময় যৌন মিলন করা যায়।

সহবাসের কারণে যদি রোযা ভেঙ্গে যায়, তাহলে সারা জীবন ধরে কাফফারা আদায় করলেও তাঁর সমান হবে না। সারাদিন রোজার পর যদি খুবই অধৈর্য হয়ে পড়েন, তাহলে রাতে এমন সময় সহবাস করবেন যাতে সেহরী খাওয়ার আগেই পূত:পবিত্র হতে পারেন।

ইসলাম রমযান মাসের রাতে সহবাস করার স্বীকৃতি দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন : ﺃُﺣِﻞَّ ﻟَﻜُﻢْ ﻟَﻴْﻠَﺔَ ﺍﻟﺼِّﻴَﺎﻡِ ﺍﻟﺮَّﻓَﺚُ ﺇِﻟَﻰ ﻧِﺴَﺎﺋِﻜُﻢْ ﻫُﻦَّ ﻟِﺒَﺎﺱٌ ﻟَﻜُﻢْ ﻭَﺃَﻧْﺘُﻢْ ﻟِﺒَﺎﺱٌ ﻟَﻬُﻦَّ ﻋَﻠِﻢَ ﺍﻟﻠَّﻪُ ﺃَﻧَّﻜُﻢْ ﻛُﻨْﺘُﻢْ ﺗَﺨْﺘَﺎﻧُﻮﻥَ ﺃَﻧْﻔُﺴَﻜُﻢْ ﻓَﺘَﺎﺏَ ﻋَﻠَﻴْﻜُﻢْ ﻭَﻋَﻔَﺎ ﻋَﻨْﻜُﻢْ ﻓَﺎﻟْﺂَﻥَ ﺑَﺎﺷِﺮُﻭﻫُﻦَّ ﻭَﺍﺑْﺘَﻐُﻮﺍ ﻣَﺎ ﻛَﺘَﺐَ ﺍﻟﻠَّﻪُ ﻟَﻜُﻢْ

অর্থ: "সিয়ামের রাতে তোমাদের জন্য তোমাদের স্ত্রীদের নিকট গমন হালাল করা হয়েছে। তারা তোমাদের জন্য পরিচ্ছদ এবং তোমরা তাদের জন্য পরিচ্ছদ। আল্লাহ জেনেছেন যে, তোমরা নিজদের সাথে খিয়ানত করছিলে। অতঃপর তিনি তোমাদের তাওবা কবূল করেছেন এবং তোমাদেরকে ক্ষমা করেছেন। অতএব, এখন তোমরা তাদের সাথে মিলিত হও এবং আল্লাহ তোমাদের জন্য যা লিখে দিয়েছেন, তা অনুসন্ধান কর।" (বাকারা : ১৮৭)

কুরআনের আয়াত থেকে সুস্পষ্ট যে, রমযানের দিনের বেলায় স্বামী স্ত্রী পাশাপাশি ঘুমানো, আদর সোহাগ, চুমু দেয়া, স্তন মর্দন প্রভৃতি যেমন জায়েয; তেমনি রাতের বেলা সহবাসও জায়েয। অর্থাৎ স্বামী স্ত্রীর জন্য দিনের বেলা সহবাস ব্যতীত বা বীর্যপাত ব্যতীত, নিজের স্বামী বা স্ত্রীকে উপভোগ করা জায়েয আছে।

আয়েশা (রাঃ) থেকে বর্ণনা করেন যে, তিনি বলেন: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রোযা রেখে স্ত্রীকে চুম্বন করতেন; স্ত্রীর সাথে মুবাশারা (আলিঙ্গন) করতেন। এবং তিনি ছিলেন তাঁর যৌনাকাঙ্ক্ষাকে নিয়ন্ত্রণে সবচেয়ে সক্ষম ব্যক্তি।

ফরজ রোযা পালনকারী স্বামীর জন্য তার স্ত্রীর সাথে এমন কিছু করা জায়েয হবে না; যাতে করে তার বীর্যপাত হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে সব মানুষ এক রকম নয়। কারো বীর্যপাত দ্রুত হয়ে যায়; আবার কারো ধীরে ধীরে হয় এবং সে নিজেকে নিয়ন্ত্রণ করার সক্ষমতা রাখে। যেমনটি আয়েশা (রাঃ) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে বলেছেন যে, তিনি ছিলেন স্বীয় যৌন চাহিদা নিয়ন্ত্রণে সবচেয়ে সক্ষম ব্যক্তি।

আবার কিছু লোক আছে যারা নিজেদেরকে নিয়ন্ত্রণ করতে পারে না; তার বীর্যপাত দ্রুত হয়ে যায়। এমন ব্যক্তি ফরজ রোযা পালনকালে তার স্ত্রীকে চুম্বন করা, আলিঙ্গন করা ইত্যাদির মাধ্যমে ঘনিষ্ঠ হওয়া থেকে তাকে সাবধান থাকতে হবে।

আর যদি ব্যক্তি নিজের ব্যাপারে জানে যে, সে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবে তাহলে তার জন্য স্ত্রীকে চুম্বন করা ও জড়িয়ে ধরা জায়েয আছে; এমনকি ফরয রোযার মধ্যেও। তবে, সহবাসের ব্যাপারে অবশ্যই সাবধান হতে হবে। রমযান মাসে ফরজ রোযায় স্বজ্ঞানে যদি কেউ সহবাসে লিপ্ত হয় তাহলে তার উপর কাফফারা অবধারিত হবে। আর এই কাফফারা সারা জীবনেও পূরণ করা কারো পক্ষে সম্ভব নহে।

তাই সংযমের মাসে প্রত্যেক মুসলিম দম্পত্তির সংযত হওয়াই বেশি যুক্তিযুক্ত।

প্রশ্ন : এটি কারো অজানা নয় যে, যে ব্যক্তি রমজান মাসে দিনের বেলায় তার স্ত্রীর সাথে সহবাস করবে, তার কাফ্‌ফারা হল- একজন দাস মুক্ত করা অথবা (তা না পারলে) একটানা দুই মাস রোযা রাখা অথবা (তা না পারলে) ৬০ জন মিসকীনকে খাওয়ানো। প্রশ্ন হল-
১- যে ব্যক্তি রমজান মাসের ভিন্ন ভিন্ন দিবসে নিজের স্ত্রীর সাথে একাধিকবার সহবাস করেছে, তাকে কি সহবাসকৃত প্রতিটি দিবসের পরিবর্তে দুই মাস করে রোযা পালন করতে হবে? নাকি যতদিন সহবাস করুক না কেন শুধু দুই মাস রোযা রাখা যথেষ্ট?
২- উপরে উল্লেখিত কাফ্‌ফারার হুকুম না জেনে কেউ যদি (রমজানের দিনের বেলায়) স্ত্রী-সহবাস করে (তার বিশ্বাস ছিল সে যেদিন সহবাস করবে শুধু সেই দিনের বদলে একদিনের রোযা কাযা করতে হবে) তবে সে ব্যক্তির ব্যাপারে হুকুম কি?
৩- স্বামীর ন্যায় স্ত্রীর উপরও কি একই হুকুম বর্তাবে?
৪- খাবার খাওয়ানোর বদলে কি অর্থ প্রদান করা জায়েয?
৫- স্বামী ও স্ত্রী উভয়ের পক্ষ থেকে শুধু একজন মিসকীনকে খাওয়ালে চলবে কি?
৬- যদি খাওয়ানোর মত কাউকে না পাওয়া যায় সেক্ষেত্রে কোন দাতব্য সংস্থাকে খাদ্যের মূল্য প্রদান করা যাবে কি না। যেমন- রিয়াদের আল-বির্‌র দাতব্য সংস্থা বা এ ধরনের অন্য কোন দাতব্য সংস্থা?
উত্তর
আলহামদুলিল্লাহ।
যে ব্যক্তির উপর রোযা পালন করাফরয:

এক:
তিনি যদি তার স্ত্রীর সাথে রমজানেরকোনএকদিবসেএকবার বা একাধিকবার সহবাস করেনতবে তার উপর একবার কাফ্‌ফারা আদায় করা আবশ্যক হবে; যদি তিনি প্রথমবার সহবাস করার পর কাফ্‌ফারা আদায় না করে থাকেন। আর যদি তিনি কয়েকদিন দিবাভাগে সহবাস করেথাকেনতবে তাকে সম সংখ্যক দিনের কাফ্‌ফারাআদায় করতে হবে।

দুই:
তার উপর শারীরিক মিলনের কাফ্‌ফারা আদায় করাফরয যদিও তিনি এই ব্যাপারে অজ্ঞ থেকে থাকেন।

তিন:
সহবাস করার ক্ষেত্রে স্ত্রী যদি স্বামীকে সম্মতি দেয়তাহলে স্ত্রীর উপরও কাফ্‌ফারা ফরয হবে। আর যদি স্বামী জোরপূর্বক স্ত্রীরসাথেসহবাসকরে তাহলে স্ত্রীর উপর কোন কিছু ফরয হবে না।

চার:
খাদ্য খাওয়ানোর বদলে সমমূল্য অর্থ প্রদান করা জায়েয নয়।খাওয়ানোর পরিবর্তে অর্থ প্রদান করলে এতে অর্পিত দায়িত্ব পালন হবে না।

পাঁচ:
একজন মিসকীনকে তার পক্ষ থেকে অর্ধ স্বা‘ও তার স্ত্রীর পক্ষ থেকে অর্ধ স্বা‘খাওয়ানো জায়েয।এতে তাদের দুইজনের পক্ষ থেকে ৬০ জন মিসকীনের একজনকে খাওয়ানো হয়েছে বলে গণ্য হবে।

ছয়:
কাফ্‌ফারার সবগুলো খাদ্য শুধু একজন মিসকীনকে প্রদান করা জায়েয নয়।অনুরূপভাবে আল-বির্‌র চ্যারিটি বা অন্য কোন দাতব্য সংস্থাকে প্রদান করাও জায়েয নয়। কারণ তারা হয়ত ৬০ জন মিসকীনের মাঝে খাদ্য বিতরণ করবে না। মু’মিনের উচিত শরিয়ত কর্তৃক তার উপর আরোপিত কাফ্‌ফারাসহ সকল ওয়াজিব পালনে সচেষ্ট হওয়া।

 

 

Ruling on having intercourse with a wife during the month of Ramadan

 

Allah Ta'ala has made intercourse with a wife lawful at all times and in all places except some places and times. Almighty Allah has made sexual intercourse lawful even in the holy month of Ramadan. But it can never be done while fasting. If you have intercourse during Ramadan or fasting day, the fast will be broken; Sexual intercourse can be done at any time from after Iftar to Sehri.

If the fast is broken because of sexual intercourse, it will not be equal to him even if he makes expiation for the rest of his life. If you are very impatient after fasting all day, then have intercourse at night so that you can become pure before eating Sehri.

Islam has accepted intercourse during the night of Ramadan. আল্লাহ তাআলা বলেন : ﺃُﺣِﻞَّ ﻟَﻜُﻢْ ﻟَﻴْﻠَﺔَ ﺍﻟﺼِّﻴَﺎﻡِ ﺍﻟﺮَّﻓَﺚُ ﺇِﻟَﻰ ﻧِﺴَﺎﺋِﻜُﻢْ ﻫُﻦَّ ﻟِﺒَﺎﺱٌ ﻟَﻜُﻢْ ﻭَﺃَﻧْﺘُﻢْ ﻟِﺒَﺎﺱٌ ﻟَﻬُﻦَّ ﻋَﻠِﻢَ ﺍﻟﻠَّﻪُ ﺃَﻧَّﻜُﻢْ ﻛُﻨْﺘُﻢْ ﺗَﺨْﺘَﺎﻧُﻮﻥَ ﺃَﻧْﻔُﺴَﻜُﻢْ ﻓَﺘَﺎﺏَ ﻋَﻠَﻴْﻜُﻢْ ﻭَﻋَﻔَﺎ ﻋَﻨْﻜُﻢْ ﻓَﺎﻟْﺂَﻥَ ﺑَﺎﺷِﺮُﻭﻫُﻦَّ ﻭَﺍﺑْﺘَﻐُﻮﺍ ﻣَﺎ ﻛَﺘَﺐَ ﺍﻟﻠَّﻪُ ﻟَﻜُﻢْ

Meaning: "Permissible for you is to go to your wives during the night of fasting. They are a garment for you and you are a garment for them. Allah knows that you used to be unfaithful to yourselves. Then He accepted your repentance and forgave you. So now you Join them and seek what Allah has written for you." (Baqarah: 187)

It is clear from the verses of the Qur'an that during the days of Ramadan, husband and wife sleep side by side, caress, kissing, breaststroke, etc. are permissible; Also intercourse at night is permissible. That is, it is permissible for a husband and wife to enjoy their husband or wife during the day without intercourse or ejaculation.

On the authority of Aisha (RA) who said: The Prophet (PBUH) used to kiss his wife while fasting; Mubashara (hugs) with his wife. And he was the most able to control his sexual desire.

It is not permissible for a husband observing the obligatory fast to do such things with his wife; So that he can ejaculate. Not all people are the same in this regard. Some people ejaculate faster; Others are slow and have the ability to control themselves. As Aisha (RA) said about the Prophet (PBUH) that he was the most capable of controlling his sexual urges.

Again there are some people who cannot control themselves; His ejaculation becomes faster. Such a person should be careful not to be intimate with his wife by kissing, hugging, etc. while observing the obligatory fast.

And if a person knows about himself that he can control himself, then it is permissible for him to kiss and embrace his wife; Even during obligatory fasting. However, one must be careful about intercourse. If a person knowingly engages in sexual intercourse during the obligatory fast of Ramadan, expiation will be imposed on him. And it is not possible for anyone to fulfill this Kaffa in his whole life.

So it is more reasonable for every Muslim couple to be restrained during the month of abstinence.

Q: It is not unknown to anyone that a person who has sexual intercourse with his wife during the day in Ramadan, his expiation is to free a slave or (if he cannot do that) to fast for two consecutive months or (if he cannot do that) to feed 60 poor people. The question is-
1- A person who has intercourse with his wife more than once on different days of Ramadan, does he have to fast for two months instead of every day of intercourse? Or just fasting for two months no matter how long the intercourse?
2- If someone has sexual intercourse with his wife (during the days of Ramadan) without knowing the ruling of expiation mentioned above (he believed that he should fast one day instead of the day of intercourse) then what is the ruling regarding that person?
3- Will the same ruling apply to the wife as the husband?
4- Is it permissible to pay instead of feeding?
5- Is it okay to feed only one poor person on behalf of both husband and wife?
6- If no one can be found to feed, can the cost of food be given to any charity? E.g. Al-Birr charity in Riyadh or any other such charity?
the answer
Alhamdulillah.
A person on whom fasting is obligatory:

one:
If he has intercourse with his wife once or more than once on any one day of Ramadan, it will be necessary to perform expiation on him once; If he did not make expiation after intercourse for the first time. And if he had sexual intercourse during the day for a few days, he must make expiation for the same number of days.

Two:
It is obligatory upon him to make expiation for physical intercourse, even if he remains ignorant of it.

Three:
If the wife consents to the husband in intercourse, then the wife will also have to pay expiation. And if the husband forcibly cohabits with the wife, then nothing is obligatory on the wife.

Four:
It is not permissible to pay equivalent amount in lieu of feeding food. Payment in lieu of feeding will not fulfill the duty assigned to it.

Five:
It is permissible for a poor person to feed half of his own food and half of his own food from his wife. It will be considered that the two of them have fed one of the 60 poor people.

Six:
It is not permissible to give all the food of Kaffarah to just one poor person. Likewise, it is not permissible to give to al-birr charity or any other charity. Because they might not distribute food to 60 poor people. A believer should strive to perform all the obligations imposed on him by the Shari'ah, including Kaffara.

Allah is the Tawfikda. May Allah shower mercy and peace on our Prophet Muhammad, his family and his companions.(collect from Internet)

Post a Comment

Previous Post Next Post